Tuesday, 3 July 2012

হাসতে হাসতে ইংরাজি শিখি। লার্ন ইংলিশ। লার্ন উইথ ফান!



                                                         
সকলকে সালাম ভালবাস ও অনেক অনেক শুভেচ্ছা দিয়ে শুরু করছি –আজকের লেসন । আজ আমাদের বিষয় ইংরাজী । শুধু প্রতিযোগিতা মূলক পরীক্ষা বলে কথা নয় –ছত্রাবস্থা থেকে শুরু করে কর্মজীবন এমনকি ব্যবহারিক জীবনের প্রতিটা ক্ষেত্রে – প্রয়োজন হয় এই ইংরাজির । অনেকেরই ভীতি রয়েছে –এই বিষয়টি সমন্ধে । বিশেষ করে বাংলা মাধ্যমে পড়া ছত্র ছত্রীরা – দেখা যায় যে তারা নিজ নিজ বিষয়ে যথেষ্ট দক্ষতা থাকা সত্বেও শুধু মাত্র ইংরাজির কারনে অনেকটা পিছিয়ে যায় । তাই ঠিক করেছি ধাপে ধাপে একটু একটু করে আমরা যদি ইংরাজি শিখে ফেলি – তাও আবার খেলার ছলে ! ক্ষতি কি ? আজ আমরা আলোচনা করব – একটি গুরুত্বপূর্ণ গ্রুপ ভার্ব বা ফ্রেসাল ভার্ব – LOOK


 আসুন প্রথমেই একটা চার্ট বানিয়ে দিলাম – মোতামুটি ভাবে যেগুলা আমাদের খুব প্রয়োজন হয় সেগুলিকে –একসাথে চার্ট এর আকারে সাজিয়ে দিলাম ।
আমাদের প্রথম কাজ হবে চার্ট টিকে অন্ততঃ মিনিট কুড়ি সময় দিয়ে একবার ভালো ভাবে পড়ে নেওয়া ।

 উপরের ছকটি আর একবার নীচে দিলাম ,  দেখে নিন ! 


এবার পর পর আলোচনা করা যাক ।
টিপস্‌ ১-
আমার আলোচনার শুরুতেই বলে রাখি –প্রথমে চার্ট যেটা বানিয়ে দিলাম । সেটা ডাউনলোড করে নিতে পারেন । পিডিএফ টা পারলে প্রিন্ট করে যেখানে পড়া শোনা করেন সেখানে একটা ক্লিপবোর্ডের সাহায্যে টাঙ্গিয়ে রাখুন।  সাধারনত পুরোন বা নতুন ক্যালেন্ডার  যেগুলি বেশ কতো গুলো পেজ সম্বলিত ,সেগুলিকে ব্যবহার করা যেতে পারে ।এর পিছনের দিকের সাদা অংশে  লিখে  বা আঠা দিয়ে টাঙ্গিয়ে দিতে হবে। যেন সেটা সবসময় চোখের সামনে থাকে । । একএকটা গ্রুপ ভার্ব ৩-৪ দিন পড়ার টেবেলে সামনে রাখা যেতে পারে । এরকম মাস দুই এর মধ্যেই দেখবেন সমস্ত গ্রুপ ভার্ব /ফ্রেসাল ভার্ব রপ্ত হয়ে যাবে
টিপস্‌ ২-
অসংখ্য গ্রুপ ভার্ব! মনে রাখতে গেলেই গুলিয়ে যায়। মনে রাখার জন্য আপনি –অন্যান্য পড়ার গ্যাপে গ্যাপে এগুলিকে পড়বেন। একবার শিখতে সময় লাগবে আধ ঘন্টা । কিন্তু এরপর ২-৩ দিন অন্যান্য পড়ার ফাঁকে ফাঁকে সেগুলিকে মাঝে মাঝেই চোখ বন্ধ করে ঝালিয়ে নেবেন। খুব কাজে দেবে। ওই ২-৩ দিন আর অন্য কোনো গ্রুপ ভার্ব পড়বেন না ।
টিপস্‌ ৩
শুধু অর্থ মনে রাখলেই হবে না । মাঝে মাঝেই গ্রুপ ভার্ব গুলিকে ইউসেজ অনুযায়ী বাক্যে ব্যবহার করুন।
টিপস ৪
আমি আমার মত করে ভেবে । একটা সহজ পদ্ধতি এখানে অ্যাপ্লাই করলাম। আমি কার্টুনিস্ট নই। একটু আধটু আঁকার চেষ্টা করেছি মাত্র। কত গুলি কার্টুন এঁকে দিলাম।এই কার্টুন গুলির ফিগার এর জন্য গুগল এ সার্চ দিয়ে বিভিন্ন ক্লিপ আর্ট এর সাহায্য নিয়ে তার ফিগার গুলিকে সামনে রেখে এঁকেছি ।  এই কার্টুন গুলি দেখুন আর তার সঙ্গে থাকা উদাহরন গুলি ফলো করলেই – দেখবেন কার্টুন দেখতে দেখতে কত তাড়াতাড়ি একটা একটা করে আপনার গ্রুপ ভার্ব গুলি মনে থেকে গেছে । এটার পিছনের ব্যাখ্যা দুটি -১। বেশ কিছু সময় ছবি  আমাদের দৃষ্টি আকর্ষন করে রাখবে। ও ২। একটা ভিস্যুয়াল এফেক্ট আপনাকে মনের মধ্যে দ্রুত গেঁথে নিতে সাহায্য করবে।
 আমরা এর পর একটা একটা করে কার্টুন দেখে নেব ও তার সঙ্গে সঙ্গে একটা করে সেন্টেন্স শিখে তাকে মনে রাখার চেষ্টা করব । তাহলে গ্রুপ ভার্ব এর ইউসেজ সমন্ধে একটা স্বচ্ছ ধারনা তৈরী হয়ে যাবে। 









































The nurse is looking over the patient 











                                                                       


















                                                                                     
















   

  
অনেক হল কার্টুন দেখা এইবার আমাদের কাজ - একবার কয়েকটি প্র্যাকটিস সেট অভ্যাস করে নেওয়া      এটা  অত্যন্ত দ্রুত আপনাদের বিষয়টিকে রপ্ত করতে সাহায্য করবে ।
আজকে এই পর্যন্তই ! আগামী কোনো সংখ্যাই আবার দেখা হবে , আর হ্যাঁ যদি মনে হয় আমার এই পরিশ্রম আপনার সামান্য পরিমানও কাজে লাগবে । তাহলে আপনার অত্যন্ত মূল্যবান সময়ের মধ্যে কয়েক  সেকেন্ড বাঁচিয়ে  যদি মন্তব্য  করেন ভালো লাগবে । আপনারা সবাই ভালো থাকবেন ।  


ও আর একটা কথা - চার্ট টির পিডিএফ ফাইল দিয়ে দিলাম । ডাউনলোড করতে নীচে ক্লিক করুন

         CLICK HERE  TO DOWNLOAD 


GOOD                BYEEEEEEEEEEEEEEEE !

15 comments:

  1. চলে এলাম। :-D

    বেশ কিছু বানান আপনার দৃষ্টি এড়িয়ে গেছে কিন্তু ।

    ReplyDelete
    Replies
    1. চিনতে পারেন নি তো ?

      আমি সবুজের অভিযান।
      (সুব্রত সাধুখাঁ )

      থাকি আপনার কাছেই। উত্তর ২৪ পরগণা। বনগাঁ ।

      দারুণ একটা ব্লগ তৈরী করার জন্য অভিনন্দন ।

      Delete
    2. আরে কি যে বলেন ? চিনতে পারব না কেন ? টেকটিউন্স পরিবারের যে দু এক জনকে আমি মন থেকে খুন রেসপেক্ট করি আপনি তাএর ময়ে অন্যতম।আর আপনাকে চিনব না ? আমাকে পারলে গুগল + এ অ্যাড করে নিন । আপনি পশ্চিমবাংলার লোক আমি জান তাম না । আমি ব হাবতাম আপনি আম্র টেকটিউন্স এর বাংলাদেশী ভাই বনের একজন ।যাক ভালোই হল। আমার নতুন মেল আইডিটা
      reach2azmal@gmail.com পারলে মেলাবেন ।

      Delete
  2. ধন্যবাদ ! বাংলা মনিমুক্তা । আপনি ঠিকই বলেছেন , তাড়া হুড়ো করে লিখেই পোস্ট করে দিই -তারপর অলসতা করে আর এডিট করা হয়ে ওঠে না ! আপোণাকে আমার ব্লগে স্বাগত জানাই ! :)

    ReplyDelete
    Replies
    1. ও হ্যাঁ ! আর একটি কথা , ছবির ভিতরে যে বাওংলা লেখা আছে -তাতে ভুল আছে দেখেও আমি অপারক , কারন যে সফট দিয়ে এঁকেছি তা খুব ভালো বাংলা সাপোর্ট করে না , এমনকি যুক্তাক্ষর ও নেয় না । এ কার ও কার পরে বসে যায় , অনেক কষ্টে কাট পেস্ট করে করে লিখতে হয়েছে । বাঞ্জলা সাপোর্ট করে এমন একটা ভাল কার্টুন সফটের খোঁজে আছি ।ভালো থাকবেন , আশা করি সঙ্গে থাকবেন ।

      Delete
    2. আপনি কোন সফট ব্যবহার করছেন ?

      কার্টুন এঁকে নিয়ে ফটোশপে বাংলা লেখা যাবে না ?

      Delete
    3. সুব্রত ভাই আমি চ্যসিস ড্র ও ব্যকগ্রাউনের জন্য কোরল র ব্যবহার করেছি । হাতের কাছে সেই সময় ফটোশপ টা ছিল না । আর পরে টিটি থেকে একটা সি এস ৪ পোর্টেবল ডালো করে ব্যবহার করতে গিয়ে কাজ হল না । কোনো পোর্টেবল এর ভালো লিঙ্ক থাকলে শেয়ার করেন । আর মাঝে মাঝে আসতে হবে কিন্তু আমার ব্লগে । আমি ধন্য হব ।

      Delete
  3. Sir apnar ei prochesta ke kurnish na janiye parchi na...apni desher jubo somaj ke je sopno dekhalen...tader sei sopnopuron hobei..

    ReplyDelete
    Replies
    1. সৌমেন কেমন আছিস ? পড়াশুনা কেমন চলছে ? চালিয়ে যা ! আমার বিশ্বাস তুই একবছর টানা পড়িশ্রম কর । -You shoul look ahead for BCS gr A executive .i 'll be with you all the way.Dont forget a miles to go !

      Delete
  4. অসংখ্য ধন্যবাদ।

    ReplyDelete
  5. ইংরেজি বিষয়ে সকল টিপস পেতে এই সাইটটি প্রতিদিন ভিজিট করুন :) ।
    অনলাইন স্কুল বাংলাদেশ

    ReplyDelete